প্রকাশিত হয়েছে Aug 13, 2023
৬ মাসে হয়ে যান ম্যাথের জাদুকর!

ম্যাথম্যাজিশিয়ান!!!


শব্দটা পড়ার সাথেসাথেই অনেক হয়তো অলরেডি অনুমান করে ফেলেছেন এদের কাজকারবার। ঠিকই অনুমান করেছেন! এদের কাজই হচ্ছে ম্যাথমেটিকস এর ট্রিকের মাধ্যমে ম্যাজিক দেখানো। তাসের ম্যাজিকগুলো কিন্তু এই "ম্যাথম্যাজিক" এরই একটা পার্ট। উন্নত বিশ্বে খুব ইন্টারেস্টিং একটা প্রফেশন। এরা একাধারে "ম্যাথমেটিশিয়ান" এবং "ম্যাজিশিয়ান"।


হতে চান ম্যাথম্যাজিশিয়ান?


ম্যাথম্যাজিশিয়ান হতে হলে যে জিনিসটা আপনাকে খুব ভালোভাবে রপ্ত করতে হবে সেটি হচ্ছে চরম "ফাস্ট ক্যালকুলেশন" করার দক্ষতা। ওরা এটাকে বলে "লাইটনিং ক্যালকুলেশন" বা বিদ্যুৎগতির ক্যালকুলেশন! পুরো জিনিসটাই মেন্টাল ম্যাথসের খেলা। খাতা নেই, কলম নেই, ক্যালকুলেটরও নেই হাতে...কিন্তু চোখের পলকে অংকগুলো করে ফেলছেন মাথার মধ্যে।


চিন্তা করে দেখুন তো একবার!

এই "ম্যাথম্যাজিক" এর খুব সামান্য পরিমাণও যদি রপ্ত করতে পারেন আপনি...তাহলে কি ঘটবে! চাকুরীর পরীক্ষা, আইবিএ ভর্তি পরীক্ষা, জিম্যাট, জিআরই, স্যাট...সবখানেই কি পরিমাণ অ্যাডভান্টেজ পাবেন আপনি! সবাই জানেন, এ টাইপের কমপিটিটিভ এক্সামগুলোতে আপনার সবচেয়ে বড় শত্রু সময়। আর...আপনাকে নাকানিচুবানি খাওয়াতে এই শত্রুর সবচেয়ে বড় অস্ত্র হচ্ছে ম্যাথস পার্ট। এটা দিয়েই ঘায়েল করবে সে আপনাকে। অন্য কোন পার্ট না। আর এখানেই যদি এক্সপার্ট হন আপনি তাহলে অন্যরা যখন এক্সাম হলে চুল ছিঁড়বে...তখন আপনি ৫ মিনিট আগেই এক্সাম শেষ করে বসে থাকবেন। অন্যরা ৩০ মিনিটে যেখানে করবে ১৫ টা অংক; আপনি ৩০ মিনিটে করবেন ৩০ টা!


কিন্তু... কিভাবে!!!


Arthur T. Benjamin এর নাম শুনেছেন? ইউএসএ'র বিখ্যাত Harvey Mudd College এর ম্যাথমেটিকস এর প্রফেসর। নিজে অ্যাপ্লাইড ম্যাথমেটিকস নিয়ে পড়াশোনা করেছিলেন Carnegie Mellon University এবং Johns Hopkins University থেকে। উনাকে বলা হয় সর্বকালের সর্বসেরা "ম্যাথম্যাজিশিয়ান"। উনার একটি বিখ্যাত বই আছে মেন্টাল ম্যাথসের উপরে…"Secrets of Mental Maths: The Mathemagician's Guide to Lightning Calculation and Amazing MathTricks"! বইটিতে Co-author হিসেবে ছিলেন আরেক জিনিয়াস...Michael Shermer; বিখ্যাত সায়েন্স ম্যাগাজিন "Skeptic" এর প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক এবং গত ১৯ বছর ধরে "Scientific American" ম্যাগাজিনের কলাম লেখক। এই বইটিকে বলা হয় "The Bible of Mental Maths!" ক্যালকুলেশনের দারুণ সব ট্রিক একদম বাচ্চাদের উপযোগী করে বুঝিয়ে দেওয়া এই বইয়ে।


অ্যামাজন ডট কমে এই বইয়ের বর্তমান দাম ১৩ ডলার। আজ আপনাদের এই বইয়ের অরিজিনাল পিডিএফ ভার্সন দিয়ে দিচ্ছি। সম্পূর্ণ ফ্রি!!


তো...কি করবেন এই বই দিয়ে?


আপনার হাতে অপশন মাত্র দুইটা!!!


হয় পিডিএফ ফাইলটি ডাউনলোড করে মোবাইল বা কম্পিউটারের স্টোরেজ ড্রাইভের এক কোণায় ফেলে রাখতে পারেন; অথবা, প্রতিদিন ২/৪ পৃষ্ঠা করে পড়া শুরু করতে পারেন। কোনটি করবেন সেটি একান্তই আপনার নিজের ডিসিশন। মনে রাখবেন…বেশীরভাগ ক্ষেত্রে মানুষ নিজেই তার অবস্থার জন্য দায়ী; সৃষ্টিকর্তাকে দোষারোপ করলে পাপ হবে। কপালে একান্তই দুর্ভাগ্য লেখা না থাকলে একমাত্র আপনি নিজেই আপনার ভালো অবস্থান তৈরী করতে পারেন।


তাহলে আর দেরী কেনো?


৬ মাসের একটা প্ল্যান করে ফেলুন। এর পিছনে প্রতিদিন ৩০ মিনিট সময় দিলেই যথেষ্ট।

আজ থেকেই শুরু করে দিন। বিলিভ মি...চরম মজা পাবেন বইটি পড়ে!

ট্রিকগুলো পড়বেন...নিজে নিজে প্রবলেম বানিয়ে প্র‍্যাকটিস করবেন পারফেকশন না আসা পর্যন্ত।

ম্যাথের ম্যাজিক দেখানোর জন্য স্টেজে উঠবেন কিনা সেটা পরের কথা!

আপাতত না হয় এক্সামের খাতায় চমক দিয়ে অথবা চারপাশের মানুষকে অবাক বানিয়েই চলতে থাকুক আপনার "ম্যাথম্যাজিশিয়ান" ক্যারিয়ার!


বইটির পিডিএফ ডাউনলোড লিংকঃ https://cutt.ly/Dwge6XJO




#Bank Job Preparation in Bangladesh

#Bangladesh Bank AD Recruitment

#BBAD

#Combined Bank

#IBA